Friday, October 11, 2019

ক্ষুদ্র  কিন্তু  তুচ্ছ নই // শর্মিষ্ঠা গুহ রায় (মজুমদার)

ক্ষুদ্র  কিন্তু  তুচ্ছ নই  //  শর্মিষ্ঠা গুহ রায় (মজুমদার)

 
 
আজ আমি আমার কিছু অভিজ্ঞতা শেয়ার করছি।খুব বিশাল কিছু নয়,তবুও শুনুন না একটু ধৈর্য্য সহকারে।আরে,আমার পরিচয় টাই দিইনি এখনো।আমি একটা ছোট্ট সবুজ ঘাস।আমি আমার চারপাশের প্রতিবেশী ঘাসদের সাথে নদীর তীরে যে বড় মাঠটা আছে সেখানেই থাকি।যাক,পরিচয় পর্ব আর বেশী দিলাম না।কারণ আলাদা করেতো আর আমাকে চিনবেন না আপনারা?এবার আসি সেই সব ঘটনা গুলোতে।


      
       এইতো সেদিনকার কথা,একদঙ্গল কুকুর তাড়া করলো কিছু চোরকে।সেই দৌড় তো সেই দৌড়,তাদের পায়ের তলায় প্রায় চাপা পড়ি আর কী!আমি তো চোরেদের থেকেও বেশী ভয় পেয়ে গেলাম।মাথাটা এদিক ওদিক করতে লাগলাম।কোনোক্রমে কারোর পায়ের তলায় পড়লাম না।যাক বাবা বেঁচে গেলাম এই যাত্রায়।



     এর পরদিন ঘটল আর এক ঘটনা,সেইদিন ছিল পাড়ার ফুটবল খেলা।বড় মজার খেলা,সবাই দৌড়াচ্ছে,বল এদিক থেকে ওদিক যাচ্ছে।আমিও উত্তেজিত।কিন্তু হায়,খেলার শেষে দেখি,আমার চারপাশে কত্তগুলো প্রতিবেশী পদপিষ্ট হয়ে মারা গেছে।খুব কাঁদলাম। আমি খুব কাঁদলাম।



    আপনারা ভাবছেন ঘাসের আবার অভিজ্ঞতা !কিন্তু কী ভয়ে থাকি বলুনতো?কখন কার কোপে পড়ে প্রাণটা যে যায়!কিন্তু সেদিনকার একটা ঘটনায় আমি সবকিছু অন্যভাবে ভাবতে শুরু করেছি।সেই দিন ছিল বিকেলবেলা,পড়ন্ত সূর্যের দিকে তাকিয়ে তাকিয়ে দেখছি,কী সুন্দর আকাশ!আপনারা কখনো মাঠে শুয়ে বিকেলের আকাশ দেখেছেন?লাল আকাশ ---কী সুন্দর তার রূপ !আমি শান্ত মনে তাই দেখছি।



     হঠাৎ দূরে দেখলাম একটি  ছোট্টমেয়ে- যেন ছোট্ট পরী-এক পা দু'পা করে টলমল করে হেঁটে হেঁটে  এগিয়ে আসছে।সে হঠাৎ আমার কাছে  এসে দাঁড়িয়ে পড়ল।আমি অবাক নয়নে তার দিকে তাকিয়ে থাকলাম।সে আমাকে তার ছোট্ট হাত দিয়ে থপ্ করে মারল।কিছুটা বিরক্ত হয়েই আমি আর্তনাদ করে উঠলাম।কিন্তু আমার ভুলটা তক্ষুণি ভেঙে গেল। 



সে তো আমায় মারেনি।আমার মাথায় বসেছিল ছোট্ট  একটা মাছি।সে তাকেই উড়িয়ে দিয়ে দুহাতে তালি বাজাতে লাগল।আমি অবাক হয়ে তাকিয়ে থাকলাম।সে তালি দিয়ে আমায় আদর করে 'ছাত্ ছাত্,বালাই ছাত্' বলে উঠল এবং আবার হাঁটি হাঁটি পা পা করে সামনে এগিয়ে গেল।



    পৃথিবীতে প্রথম কেউ আমাকে এত স্নেহের পরশ দিয়ে গেল।আজ আমি বুঝলাম,আমি অতিক্ষুদ্র হলেও তুচ্ছ নই।শুধু দেখার ধরন আলাদা।কারো কাছে আমি অতি তুচ্ছ, কিন্ত কারো কাছে অতি আদরের।


     সেই তখন থেকে আমি নিজেকে চিনলাম আর দূ----রে ঐ বটবুড়োর দিকে চেয়ে বললাম-'এইযে বুড়ো,আমিও তোমার মতই একজন।আমায় কম ভেবোনা কিন্তু !'।