Saturday, January 12, 2019

কবির কথা

কবির কথা

জন্ম : ১৯৫২। হাওড়া জেলার কানপুরে। কলকাতা বিশ্বদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ.। কবিতার বই চারটি। সম্পাদিত কবিতা সংকলন ১৩ টি । প্রবন্ধগ্রন্থ একটি। সম্পাদিত পত্রিকা শম্পা। লিটল ম্যাগাজিনের নিয়মিতকবি ও প্রাবন্ধিক। এই সময়ের কবিতার ও আবৃত্তি বিষয়ক ভাবনার অনলস গবেষক।


কবির অন্য গ্রন্থ
 কবিতা
...................................
* অম্লান শিখা
* সক্রেটিসের পেয়ালা
* মঞ্জ ‍ুল সময়ের প্রার্থনা
সম্পাদিত কবিতা সংকলন।
* আমি কি ভুলতে পারি ( প্রসঙ্গ ভাষা আন্দোলন ]
* কবির অন্তরে কবি [ রবীন্দ্রনাথকে নিবেদিত]।
* সুভাষচন্দ্র তােমার পায়ের শব্দ [ সুভাষচন্দ্রকে নিবেদিত ]
* হীরে মুক্তো চুনী পান্না [ শিশু ও কিশােরদের জন্য ।
* যুদ্ধ নয় শান্তি [ যুদ্ধ বিরােধী ]।
* সুকান্ত আমাদের সুকান্ত [ সুকান্ত ভট্টাচার্যকে নিবেদিত ]।
* নেলসন প্রিয় নেলসন [ নেলসন ম্যান্ডেলাকে নিবেদিত ]
* কালপুরুষের জানালা
* সময়ের কবিতা
* চার তরঙ্গ এক সমুদ্র
* রজত রৌদ্রের গান [ শম্পার ২৫ বছরের সুনির্বাচিত কবিতা)
* প্রতিদিন তব গাথা [ বিবেকানন্দকে নিবেদিত ]
প্রবন্ধ গ্রন্থ :
* সত্তর দশকের কবি
* সম্পাদিত পত্রিকা : শম্পা
কবির সাথে কথা বলার জন্য : 7699249928







...............................


কবি মাধব মন্ডল
........................................

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতায় এম. এ.;যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বি.এড.। ১৯৯০ সালে প্রথম প্রকাশিত হয় একফর্মার কবিতার বই ‘ছায়াপাত’।বইটির সর্ম্পকে   আনন্দবাজার ও বর্তমান পত্রিকায় উল্লেখযোগ্য আলোচনা প্রকাশিত হয় । এ বছর বর্ধমান লিটিল ম্যাগাজিন বইমেলায় প্রকাশ পাচ্ছে ‘ব এ বর্ণমেলা’।মূলতঃ ছড়া এবং কবিতা নিয়ে লেখালেখি ।ছোটদের বেসরকারি একটি স্কুলের প্রতিষ্ঠাতা সম্পাদক । জীবন শুরু সেন্ট জুডস্ একাডেমিতে শিক্ষকতা দিয়ে । কালান্তর দৈনিকে স্টাফ রিপোর্টার হিসেবে যুক্ত ছিলেন । ১৯৬৮ এর মার্চে জন্ম। জন্মস্থান সুন্দরবন, বর্তমানে সোনারপুরে বসবাস।
প্রকাশিতব্য বই এর তালিকা –
) আশ শ্যাওড়া
২) রক্ত জমেছে কুয়াশায়
৩) ভালবাসাই শেষশব্দ
৪) এক থেকে একশ
৫) শব্দেরা লুকিয়ে ঐ শূন্যতায়
৬) এলাডিং বেলাডিং
৭) পান্না হীরে চুনী
৮) টুকরো টাকরা
৯) প্রলাপ বকছি
এবং ছোটদের আরো ১১টি।


লেখকের Ph ও WhatsApp No –
9674739881


...........................................................................................................

অনাদিরঞ্জন বিশ্বাস

জংলিঘাট (এস. বি. আই.বিল্ডিং), সম্পাদকা - বাকপ্রতিমা ’ও ‘নিউজ স্পটলাইট’

**********************************************************************
পাের্টব্লেয়ার-৭৪৪১০৩, দক্ষিণ আন্দামান। সদস্য ও সাহিত্য অকাদেমি (সাধারণ সংসদ)

***********************************************************************
 সদস্য : বাংলা ভাষা উপদেষ্টা পর্ষদ, সাহিত্য অকাদেমি

*********************************************************************
***********************************************************************

সভাপতি আনন্দধারা’, ‘আন্দামান ক্যারাটে অ্যাসােসিয়েশন'।
তারিখ: ০৮ সেপ্টেম্বর ২০১৮ 

***********************************************************************

(সংক্ষিপ্ত জীবনকথা)। ১৩৬৭ বঙ্গাব্দ’র ২৩শে বৈশাখ, নদীয়া জেলার বাংলাদেশ-সীমান্তবর্তী গ্রাম ‘রাঙিয়ার পােতা'র হতদরিদ্র এক চাষী পরিবারে জন্ম। বাবা -নীলরতন বিশ্বাস, মা -হেমলতা বিশ্বাস। ১১ বছর বয়সে মা'র মৃত্যু; ২১ বছর বয়সে বাবার প্রয়াণ। দারিদ্রই একমাত্র চিরকালীন বন্ধু ও একান্ত অহংকার। সপ্তম-অষ্টম শ্রেণিতে পড়াশােনা চলাকালীন অপরের ক্ষেতে কৃষিমজুরি করার অভিজ্ঞতা-ঋদ্ধ হাতে কবিতার কলম ওঠে ১৯৭১-এ বাংলাদেশ-মুক্তিযােদ্ধাদের কৃচ্ছসাধন দেখে। পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বাের্ড-এর মাধ্যমিক পরীক্ষার প্রথম ব্যাচে (১৯৭৬) দশম শ্রেণি উত্তীর্ণ। ১৬ বছর পরে, আন্দামানে বসে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বাের্ড-এর 'ওপেন স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাশ (১৯৯২)। পুঁথিগত বিদ্যে ওই যা!
*********************************************************************
প্রথমবারের মতাে কবিতা প্রকাশিত হয় নির্মলেন্দু গৌতম সম্পাদিত শিশুপত্রিকা তেপান্তর'-এ (১৯৭৫)। প্রয়াত প্রেমেন্দ্র মিত্র-সম্পাদিত কিশােরপত্রিকা ‘পক্ষিরাজ’-পরিচালিত সারা বাংলা ছড়া প্রতিযােগিতায় (১৯৮০) প্রথম পুরস্কারপ্রাপ্তি (পুরস্কারমূল্য ১০ টাকা মাত্র)। সম্ভবত এই বছরই (বা তার পরের বছর) দেশ পত্রিকায় প্রকাশিত হয় প্রথম চিঠি। নানা বিষয়ের উপর আর্টিকেল / চিঠিপত্র / কবিতা ইত্যাদি প্রকাশিত হয়েছে দেশ, আনন্দবাজার পত্রিকা, বর্তমান, আজকাল, সানন্দা, কবিতাপাক্ষিক, কোরক, দ্য সানডে ইন্ডিয়ান ইত্যাদি শতাধিক পত্রপত্রিকায়।
********************************************************************
ফ্রিল্যান্স পত্রিকা-সম্পাদনা শুরু ‘উন্মেষ’ (আন্দামান) দিয়ে। পরে, “বানী (BAANI)', ‘মুক্তাঙ্গন (প্রথম চারটি সংখ্যা), ‘আদিত্য নাট্য অকাদেমি' ইত্যাদি সংস্থার মুখপত্র-সম্পাদনী। 
******************************************************************
নিজস্ব পত্রিকা 'শব্দচিত্র প্রকাশিত হয় অক্টোবর ১৯৯৮এ। পাঁচটি সংখ্যা প্রকাশিত হওয়ার পর আর,এন,আই, রেজিস্ট্রেশন পাওয়া যায় ‘বাকপ্রতিমা” নামে। নভেম্বর ১৯৯৯ থেকে মাসান্তরিক পত্রিকা হিসেবে প্রথম দশ বছরে ঘড়ির কাঁটা ধরে নিয়মিত এবং সময়মতােই প্রকাশিত হয়েছে 'বাকপ্রতিমা'র ১২০টি সংখ্যা। বিগত পাঁচ বছর ধরে বাপ্রতিমা দৌড়চ্ছে ত্রৈমাসিক রূপে। শারদসম্ভার-১৪২৫-রূপে অক্টোবর ২০১৮'য় প্রকাশিত হয়েছে 'বাক্‌প্রতিমা'র ১৫৬তম সংখ্যা। 
**********************************************************************
* পত্রিকা-সম্পাদক ও কবি হিসেবে এ যাবৎ বেশ কয়েকটি স্বীকৃতি (সম্বর্ধনা/পুরস্কার) কপালে জুটেছে বটে, তবে পুরস্কার পাওয়াটা অনেকের চক্ষুশূল হয়েছে। এর মধ্যে আছে নিখিল ভারত বঙ্গসাহিত্য সম্মেলন (রানীগঞ্জ শাখা, ২০০৩), ছাত্রযুব সম্প্রীতি উৎসব (বগুল, নদীয়া, ২০০৪), সুজন-বাসর' (কৃষ্ণনগর, নদীয়া, ২০১১), বাংলাভাষী মুখপত্র (লক্ষ্ণৌ, উত্তরপ্রদেশ, ২০১২), 'মহাদিগন্ত পুরস্কার' (বারুইপুর, ২০০৫), বাঁকুড়া জেলা সাহিত্য অকাদেমি পুরস্কার (বাঁকুড়া, ২০০৬), সােনার তরী সম্বর্ধনা (ডিভিসি, বাঁকুড়া, ২০০৬), শিমুলছায়া সম্বর্ধনা (কলকাতা, ২০১১), সিসিএআই-বাসভূমি পুরস্কার (মুর্শিদাবাদ, ২০১১)।
*******************************************************************
অংশগ্রহণ করেছি বাংলাদেশ জাতীয় কবিতা পরিষদ-আয়ােজিত কবিতা উৎসব (ঢাকা-২০০৮) ও বাংলাদেশ ইতিহাস একাডেমি আয়োজিত আন্তর্জাতিক সেমিনার (ঢাকা-২০১২ ও ২০১৬)-এ।
“লেখক হিসেবে আন্দামান-এর প্রথম সর্বোচ্চ নাগরিক সম্মান (হাইয়েস্ট সিভিল অনার), মাননীয় উপরাজ্যপাল-এর প্রশস্তিপত্র পেয়েছি ২৬ জানুআরি ২০১০-এ; সাহিত্যিক হিসেবে যা আন্দামানের আর কেউ পাননি এ যাবৎ। দূরদর্শন, কলকাতা ও পাের্টব্লেয়ার; ইটিভি বাংলা; আকাশবাণী’র কলকাতা, চাইবাসা ও পাের্টব্লেয়ার কেন্দ্র থেকে একাধিকবার প্রচারিত হয়েছে কথিকা, কবিতা, ছােটগল্প, নাটক (রচিত/অভিনীত/নির্দেশিত), সাক্ষাৎকার ইত্যাদি। সাহিত্য আকাদেমি' থেকে প্রকাশিত হয়েছে জয়শঙ্কর প্রসাদ-এর হিন্দি নাটক ‘অভিনয় চন্দ্রগুপ্ত’র বঙ্গানুবাদ (২০০৬)। অদ্ভ ‍ুত একটি শখ ছিল একসময় - পৃথিবীর বিভিন্ন দেশের ব্যাঙ্কনােট সংগ্রহ। এ যাবৎ ১৬৯টি দেশের ব্যাঙ্কনােট আছে সংগ্রহে।
*********************************************************************
পত্রিকা-সম্পাদনা করে ভরে মন। সত্যি কথা বলার দায়ে পেট ভরানাের উপার্জন-উৎসটি হারিয়েছি। সাহিত্য করতে গিয়ে সব সময়ই স্পষ্ট উচ্চারণ করেছি, আর এই স্পষ্ট উচ্চারণ আর কিছু উপহার দিক না দিক, শত্র ‍ু দিয়েছে অনেক - যার মধ্যে বন্ধুত্ব’র মুখােশ-পরাও বেশ কয়েকজন আছেন।
***********************************************************************
১লা জানুআরি ২০১৮ থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য (৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত) সাহিত্য অকাদেমি, নিউ দিল্লির সদস্যপদ লাভ করেছি। আগামী ২৪ নবেম্বর ২০১৮’য় ‘বাকপ্রতিমা'র মুকুটে যুক্ত হবে আর একটি পালক - কলকাতার “লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র পুরস্কার-২০১৮'।
(অনাদিরঞ্জন বিশ্বাস)