:::::::::::::::::::::::আপনাকে স্বাগতম ::::::::::::::::::::::: যাঁদের_ লেখায়_ সমৃদ্ধ_ হয়েছে _online_ পত্রিকা ::::::::::::::: ডঃ _তৈমুর _খান,::::::::_ড:_ সুহাস_ রায়, ::::::::_ড._সুজিতকুমার _বিশ্বাস,:::::::: ডা._মুহাম্মাদ _মাহতাব_ হোসাইন_ মাজেদ_ :::::::: তন্মনা_ চ্যাটার্জী::::::::পীযূষ_ কান্তি _বড়ুয়া,_::::::::ডি _কে_ পাল ::::::::সবিতা_ কুইরী_ :::::::: সীমা _চক্রবর্তী,:::::::: _শুভ্র_ঘোষ_ :::::::: নয়নিকা_ (হাওড়া, ভারত)::::::::কমল_ পাল :::::::: প্রিয়নীল _পাল :::::::: জাহ্নবী_ঝা,:::::::: সুমন_ ঘোষ_ ,::::::::পাইন, ::::::::অর্কপ্রভ ভট্টাচার্য,::::::::উমা ভট্টাচার্য ::::::::অভ্র ,:::::::: মেহেদী হাসান তুহিন, :::::::: অর্পিতা মুখার্জী:::::::: বিকাশ দাস(বিল্টু) :::::::: অর্চন মুখার্জী:::::::: আবু কওছর,:::::::: চন্দন সেনগুপ্ত, :::::::: খোদেজা মাহবুব আরা :::::::: আফফান ইয়াসিন :::::::: কৌশিক চক্রবর্ত্তী :::::::: নিসর্গ নির্যাস মাহাতো :::::::: অরিজিত চট্টোপাধ্যায় :::::::: শর্মিষ্ঠা গুহ রায়(মজুমদার) :::::::: সুবীর কুমার রায় :::::::: শ্যামল কুমার রায়,:::::::: তন্ময় সিংহ রায় :::::::: আবু ফারুক,:::::::: সঞ্জীব সেন,:::::::: সংঘমিত্রা রায়চৌধুরী,:::::::: প্রবীর রায়, :::::::: এ আর আহম্মেদ সুজন,:::::::: রাজা চৌধুরী :::::::: ইন্দ্র দাশগুপ্ত:::::::: সৌরভ আম্বলী,:::::::: মুবিন আহমেদঅর্ণব মল্লিক::::::::, চিত্তরঞ্জন সাহা চিতু,:::::::: চন্দনকৃষ্ণ পাল :::::::: আমান রহমান :::::::: দেবজিৎ বিশ্বাস :::::::: সাবিহা শুচি ::::::::
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::মলয় চন্দন মুখার্জ্জী , :::::::: রাকিবুল ইসলাম , :::::::: তানজিমুল আয়ান তানাফ , :::::::: সুব্রত মজুমদার :::::::: সব্যসাচী নজরুল :::::::: রণেশ রায়::::::::,সুকান্ত মজুমদার, :::::::: মিজানুর রহমান মিজান, :::::::: সঞ্চিতা রায় ,:::::::: সুদীপ ঘোষাল,:::::::: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, :::::::: রাণা চ্যাটার্জী,:::::::: বাবুল আচার্যী, ::::::::নিজামুদ্দিন মণ্ডল, ::::::::ফরহাদ হোসেন,:::::::: অভিজিৎ দাশগুপ্ত ::::::::,ইন্দ্রানী দলপতি,:::::::: মাধব মণ্ডল, :::::::: মৌ সাহা, :::::::: অলোক আচার্য,:::::::: রঘুনাথ সাহা, :::::::: দেবালী মিশ্র, :::::::: সুকান্ত মজুমদার,::::::::নীহারিকা সেন, ::::::::বিশ্বনাথ পাল , ::::::::সৌমি দাস ,::::::::নীহারিকা সেন ::::::::বটু কৃষ্ণ হালদার, পলাশ পুরকাইত :::::::: সৌমেন চ্যাটার্জি::::::::,কাম্রুন নাহার:::::::: অপূর্ব শীট:::::::: সঞ্জীব কুমার ধর::::::::প্রদীপ চক্রবর্তী,:::::::: বিকাশ দাস:::::::: সুপ্রতীম ওঝা:::::::: মিঠুন মণ্ডল:::::::: সঞ্জিত মণ্ডল:::::::: যাকারিয়া আহমদ :::::::: বিপ্লব ঠাকুর:::::::: আব্দুল্লাহ্ আল সিয়াম:::::::: রাজা বাগচী,::::::::রঞ্জিত পাল ::::::::মুস্তাফিজ রহমান :::::::: রিঙ্কু মণ্ডল :::::::: কৃপাণ মৈত্র ::::::::

Sunday, June 3, 2018

বোধ , পরিশীলত ভাবনার শীর্ষক , বৈশাখ ১৪১৪

www.talkontalk.com




২০০৭ সাল থেকে  এই পত্রিকাটি সাথে কোরে নিয়ে চলেছিবন্ধুদের  সাথে  আড্ডা  দেওয়ার  ফাঁকে ফাঁকে  প্রসঙ্গের মান বজায় রেখে বলে ফেলিবোধনিয়ে বেশ কিছু প্রবন্ধের অংশ বিশেষের কথা সকলকে জানাই যে কেন আমাকে এই পত্রিকাটি এত আর্কষিত করে লেখার ভিতরে যে ভাবনাগুলোর সিঁড়ি আছে তা মনের নিজস্ব চিন্তাশক্তিকে একপ্রকার আয়ু বাড়ায় পড়েদেখার অভিজ্ঞতাকে সাজিয়ে তোলে রংবেরং স্মৃতির খেলায় এক একটা স্তবক অন্য স্তবকের ঠিকানা খুঁজে দেয় চেনা অচেনার শব্দ স্বাদ মস্তিস্কের বিশেষ বিশেষ পরিবেশ সমূহকে নিয়ে চলে আরো কোনো নির্দিষ্ট  চেতনার বন প্রান্তরে সবুজ পাতার শিরায় শিরায়





     প্রায়  ১১ বছর  ধরে  একটি পত্রিকা বার বার পড়া আর তার পরতে পরতে ঢুকে মনের সাথে  মিলিয়ে দেওয়ার চাবিকাঠিগুলো চোখে চোখে রাখার অশেষ ইচ্ছাসব কিছু  নিয়ে এক অন্য সংসার প্রাবন্ধিক অমিয় ভট্টাচার্য এর লেখায়  আমি কি খুঁজে পেলাম একবার দেখা যাক‘‘ বিংশ  শতাব্দী তার আয়ুষ্কালের অন্তিম পর্যায় অতিক্রম করতে করতে কী অবিশাস্য গতিতে এগিয়ে চলেছে তার ভীমবেগ নিয়ত ভেঙ্গে যাচ্ছে কালসীমা দিকসীমা ; পুরানো দিগন্ত মিশে যাচ্ছে নবদিগন্তের রেখা-বলয়ে কালান্তরের উদ্দাম হাওয়ায় ক্ষয়িষ্ণু সভ্যতার জীর্ণ সাজ -পোশাক যাচ্ছে খুলেহয়তো আসছে বহুবন্দিত আগামীকাল বিচিত্র উপকরণ সম্ভারে রূপান্তরিত মূল্যবোধের আশ্চর্য প্রবহমানতায় হ্যাঁ তাই তো আমিও এইবিচিত্র উপকরণএর গন্ডিতে ঘুরছি , ভেবে দেখিরূপান্তরিত মূল্যবোধেরঠিক কোন সীমায়  আমি দাঁড়িয়ে আছি







তারপর চোখে পড়ে রামকিশোর ভট্টাচার্য এর লেখা প্রবন্ধখানি কবিতা বিষয় কেন্দ্রিক দর্শনের পরম বিভোর শব্দচয়ন , অর্থ নির্মাণ  বড়ো কৌতূহল তৈরী করে পড়ার  সময় , কবিতা তৈরীর উৎস এবং তার বর্তমান কালের অবস্থান রয়েছে খুব সহজ করে , উল্লেখ করি একটি স্তবক ‘‘জীবনের সবকিছুই ভেসে যায় কালস্রোতে কিন্তু কবিতা যেন এক বিশেষ মুহূর্তকে সেই  স্রোত থেকে দূরে সরিয়ে এনে তাকে নিত্যতা দেয় ’’








বোধ
পরিশীলিত ভাবনার শীর্ষক
সম্পাদক : অরুণকুমার  চট্টোপাধ্যায়
যোগাযোগ
বনবাস , রূপনারায়ণপুর ,
সূচক - 713364, বর্ধমান