বাংলা ভাষার ই-ম্যাগাজিন । যে কোনো সময় লেখা পাঠানো যায় । ই-মেলে লেখা পাঠাতে হয় ।

Sunday, June 10, 2018

সৃজন / শারদ সংকলন / ১৪২৪

www.talkontalk.com




আমি হাবলুর মতোই বস্তু জগতের মেকি কান্ডকারখানাকে খুব একটা মেনে চলি না । লেখক নিতাই দাস এর ‘অভাবিত’ গল্পখানি শিক্ষার হাজারদুয়ারকে  খোলসা করে চরিত্রের নানা টানাপোড়নের মধ্যে দিয়ে , এই নিয়ে একটা দার্শনিক মতামত গড়ে উঠতে পারে , চরিত্রগুলি সেদিকে ইঙ্গিত করে , গল্পটির ছবি পর পর সাজালে মনে হবে একটা  শ্রুতি নাটক , অপরপক্ষে স্বল্প দৈর্ঘ্যের সিনেমা অথবা মঞ্চে নিয়ে গিয়ে দেখানো যেতে পারে কাব্যনাটক , ছোটো ছোটো কথা , সরল বাক্য পরিধান অথচ সুগাঢ় চিন্তন , সম্পাদক মহাশয়কে ধন্যবাদ জানাই এমন গল্প  র্নিবাচন করার জন্য , না জানি তিনি কতটা পথ হেঁটে এই এমন লেখককে আবিষ্কার করেছেন , জানি একটা পত্রিকার মান ধারণ হয় সম্পাদকের রুচিকে কেন্দ্র করে । আখের আমার মতো সাধারণ পাঠকের লাভ হলো ষোলোআনা ।
talkontalk.com


সৃজন পত্রিকা থেকে অনেকগুলি গবেষণাধর্মী লেখার সন্ধান পাওয়া গেল , যেমন প্রাবন্ধিক কামরুজ্জামান এর কলমের দুয়ার থেকে ফুটে ওঠে যে আর্শ্চযময় লেখাটি , “জয় গোস্বামীর কবিতা : মস্তিষ্ক নির্ভর নয় , হৃদয়গ্রাহী ’’  । ছন্দের পানকৌড়িগুলিকে কি ভাবে কবি তাঁর কবিতার গ্রামদেশে ব্যবহার করেছেন তা খুব সুস্পষ্ট ভাবে ব্যাখ্যা করেছেন প্রাবন্ধিক , ছন্দের তপোবল কবিতাকে নানা আঙ্গিকে কত দিক দিয়ে রসোদান করেছে যা আলোচনার ভিতরে প্রবেশ করলে উপলব্ধি করা যায় ।দলবৃত্ত ছন্দ , কলাবৃত্ত ছন্দ , মিশ্রকলাবৃত্ত ছন্দ এর  পরিক্রমার বিষয়বস্তুর দর্শন জানান দেয় ছন্দ ভাবনা বিস্তীর্ণরূপে উচ্চ পর্যায়ে কবি- পাঠকের মিলন ঘটাতে পারে ।





ধরা যেতে পারে ‘সৃজন’  শারদ সংকলন ১৪২৪ সংখ্যাটি সাহিত্য বিষয়ক অনুশীলনীয় প্রবাহমান এক মাতৃভাষার গৌরব । শুধু যে গবেষণার কাজে আসতে পারে বলে নয় বরং সাহিত্যের  অন্যান্য বিভাগগুলি চমৎকার ভাবে পাঠ্যমুখরিত । যেমন আমি খুব সজাগ হয়ে উচ্চারণ করি কবি দীপেন রায় এর ‘মিল’ কবিতাটি । “‘দাঁড়ালে / বোঝা যায় কোথায় কার পা !   / কথার ওপর কথা / চাপানো / যতক্ষণ না একজন / বন্ধ করছে / শুরু হচ্ছে না / আর একজনের / কথা থেকে কথায় উঠে আসে / একজনের বোধ - শুদ্ধ করে / অন্ধকার ঘাঁটাঘাঁটি করে  / যেখানে দাঁড়ালাম / সেইটুকু শুধু / প্রয়োজনের অতিরিক্ত নয় / আমাদের ইচ্ছার সঙ্গে / যার ইচ্ছে মিলে যাবে / তার আগুপিছু হাঁটবো ’’ / সম্পূর্ণ কবিতার গতি ধরে চললে কয়েকটি কথা মাথার ভিতরে ঘুরপাক খায় সেগুলি হল - আমি ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে আছি মানসিক নিয়ম মেনে ? ঠিক কতটা ব্যবহার  করছি সোশ্যাল নেটওর্য়াক মনের উপর চাপ সৃষ্টি না করে ? যাঁদের সম্মান করি - আর কেমন করে সব দিক ভাব চুরি না করে সেই সব সম্মানের প্রতি যত্নশীল হবো । মানবিক হবার প্রশ্ন থেকে যাচ্ছে চল্লন্ত জীবনের আগুনে ঝাঁপ দিতে দিতে । কবির কাছে কৃতজ্ঞ হই ছোটো ছোটো পথে আলো ছড়িয়ে দেবার জন্য ।





পত্রিকায় আরো কয়েকজনের   প্রজ্জ্বলিত লেখা আকৃষ্ট করে পাঠ্যের তৃপ্তির পরিমাপকে । মনের ঘুমের দরজায় ভোরের  আলো এনে দেয় , এনে দেয় স্বচ্ছচিন্তার নবজাগরণ । কবিতাগুচ্ছ , প্রবন্ধ , অনুবাদ গল্প , ছোট গল্প সব নিয়ে অনেক বড় শব্দস্নাত মহাবিশ্ব ।     






সৃজন
সম্পাদক : লক্ষ্মণ কর্মকার
সম্পাদকীয় দপ্তর
কুশপাতা , ঘাটাল , পশ্চিম মেদিনীপুর - 721212

বৈদ্যুতিন ডাক : sreejan.ghatal@yahoo.com
















https://india.resellerclub.com/?a_aid=30e81ea1